স্তন ক্যানসারে আক্রান্ত হতে পারেন পুরুষও

অধ্যাপক ডা, মো, ইয়াকুব আলী
.....................!....................
পুরুষও স্তন ক্যানসারে আক্রন্ত পতে পারেন, এমন ভাবনা যে কোনো পুরুষিরি ভাবনার অতীত। আমাদের বব্ধমূল ধারনা হলো, শুধু নারীরাই স্তন ক্যানসারে আক্রন্ত হয়। এ কারোনে কোনো পুরুষ বিষয়টি গুরুত্ব দেন না। নিওমিতো স্তন পরিখা করেন্না। এ মোনোভাব ডেকে আনে মৃত্যু। অনেকে ভাবেন, বংশে কারোর ক্যানসার থাকলে তবেই অন্য কারোর হতে পারে। 




বিশ্ব স্বাস্থ্য  সংস্থার ২০১৪ সালের বিশ্ব ক্যানসার অনুজায়ী, বর্তমানে যে হারে ক্যানসারেরর প্রবনতা দেখা যাচ্ছে, তাতে ২০৩০ সালের মধ্যে ৭৫ বছর বয়সের আগেই প্রতি ৫ জন পুরুষের মধ্যে এক জন ক্যানসারের প্রবণতা দেখা যাবে।
আর প্রতি ৮ জন এর মধ্যে এক জন এ রোগে মারা যাওয়ার আশখ্যা আছে। সাধারণত বয়সের সাতে সাতে বারতে থাকে পুরুষেরর স্তন ক্যানসারে ঝুকি। তরুণরাও এ ঝুকির থেকে মুক্ত নয়। তবে কী কারণে পুরুষরা স্তন ক্যানসারে আক্রান্ত হন, এর সঠিক কোনো ব্যাখ্যা নেই।
বংশে কোনো নারী আত্নীয়ের স্তন ক্যানসার থাকলে অনেক সময় পুরুষেরর স্ন ক্যানসার হতে পারে। পুরুষেরর শরীরে একটি অতিরিক্ত এক্স ক্রোমোজোমেরর কারণে এ রোগটি হয়ে থাকে। এ কারণে পুরুষের স্তন ক্যানসারের আশক্ঙা ১৫ থেকে ৫০ শতাংশ বেড়ে যায়।
লখণ: স্তন ক্যানসার হলে যে চামড়া স্তন ঢেকে রাখে, তার পরাবর্তন দেখা যায়, ভাজ বা খাজ তৈরী হয়, স্তনবৃন্তের রঙের পরিবর্তন হয়, লালচে হয়ে যায় বা ভিতরের দিকে ঢুকে যায় এবং স্তনবৃন্তের থেকে রস বের হতেথাকে।
নিজেই পরিখা করুন : যদি স্তনে কোনো পরিবর্তন হচ্ছে বা শক্ত হয়ে যাচ্ছে অথবা নিপিল দিয়ে কোনো ধরনের রস বের হতে দেখা যায়, তা হলে দেরি না করে সরাসরি চিকিৎসকের সাথে পরামর্স করুন। অবশ্য এসব লখ্যন দেখা দিলে তা ক্যানসারি হবে, এমন ভাবা মোটেও উচিত নয়। কিন্ত এড়িয়ে যাওয়া ঠিক নয়। এ রোগের চিকিৎসা নারীদের যেমন,  পুরুষ দের ও দেমনই।

Post a Comment

0 Comments